মৌজা ম্যাপ বা নকশা তোলার নিয়মাবলিঃ

একটি প্রিন্ট কপি

আপনার জমির মৌজা ম্যাপ বা নকশা  কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আপনার উপজেলাতে নিতে পারবেন  অথবা সরাসরি সার্ভেয়ার রিমন খাঁন স্যারের ময়নামতি ল্যান্ড সার্ভে অফিস হতে নিতে পারবেন।    

ময়নামতি ল্যান্ড সার্ভে অফিস

১ টি প্রিন্টেড নকশা তুলতে খরচ হবে ৭০০ টাকা এবং  কুরিয়ার এ নিলে চার্জ ৫০  টাকা। অর্থাৎ  ১ টি ম্যাপের সর্বমোট খরচ ৭৫০ টাকা।

উত্তোলনকৃত ম্যাপের সাথে  বড় সাইজের ডিজিটাল কপি নিতে চান  প্রতি কপির জন্য অতিরিক্ত ৫০ টাকা,  ইমেইলে সফট বা স্কেন কপি নিলে ৮০ টাকা, লেমনেটিং এর জন্য ১৮০ টাকা অতিরিক্ত খরচ করতে হবে।  একাধিক ম্যাপ হলে খরচ প্রতি ম্যাপে ৬৫০ টাকা। ৮-১০ টি ম্যাপ একসাথে নিলে প্রতি ম্যাপ ৬২০ টাকা। 

ম্যাপ এর আবেদন কনফার্ম করতে  ৫০০ টাকা বিকাশ / রকেট / নগদের মাধ্যমে দিয়ে কনফার্ম করতে হবে, বাকি টাকা ম্যাপ আসার পর ইমু বা হোয়াইটস এপে ছবি দেখার পর দিতে পারবেন ।  ম্যাপ তুলতে ৫-৬ টি কর্মদিবস লাগবে।  যদি কোনো কারণে ম্যাপ না পাওয়া যায় তাহলে আপনার সম্পূর্ণ টাকা ফেরত পাবেন।

মৌজা ম্যাপ বা নকশা তুলতে যে তথ্য দিতে হবেঃ  

১. ম্যাপ বা রেকর্ড এর নামঃ যেমন- ( Cs / Sa/ RS/ BS) 
২. জেলাঃ
৩. থানাঃ
৪. মৌজা ও জে এল নম্বরঃ
৫ . সিট নম্বর অথবা দাগ নম্বরঃ

হোয়াটসঅ্যাপ ও ইমুর মাধ্যমে মৌজা ম্যাপ বা নকশা অর্ডার করতে পারবেন।

যে কোন প্রয়োজনে,

সার্ভেয়ার মোঃ রিমন খান   Mobile, Imo & whats App  

01811-811182 ( BKash)

আপনার ম্যাপ এর অবস্থা জানতে 01832421046 এ ইমু অথবা হোয়াটস অ্যাপে  মেসেজ দিতে পারবেন।

 এই হেল্পটির মাধ্যমে  যারা   দূরবর্তী জেলার মানুষ এবং যাদের পক্ষে ঢাকা আসা যাওয়া করতে জামেলা হয় তাদের জন্য অনেক বেশী হেল্পফুল হবে।   কারণ মাত্র ২০০ টাকা চার্জ এর মাধ্যমে ভোগান্তি ছাড়া নকশা তুলতে পারতেছেন।   ফলে ঢাকা আসা যাওয়া র ভাড়া + সময়,  পরিশ্রম করতে হচ্ছে না।  

ময়নামতি ল্যান্ড সার্ভে এন্ড টেকনিক্যাল ইনস্টিউটের কিছু ছাত্র সরোমিনে


ইতিপূর্বে এই সেবাটি শুধু মাত্র ময়নামতি ল্যান্ড সার্ভে এন্ড টেকনিক্যাল ইনস্টিটিউট এবং রিমন স্যার  এর স্টুডেন্ট রা  যারা বিভিন্ন জেলাতে আমিন / সার্ভেয়ার এর কাজ করে তাদের দেয়া হতো।  কিন্তু বর্তমান এ সেবাটি সবার জন্য উন্মুক্ত।  

কেউ যদি মনে করেন নকশা তুলে বেশী  লাভ করা হচ্ছে  তাহলে দুঃখিত। নিজের নকশা নিজে তুলে নিন।  

কিভাবে জরিপ অফিস হতে সরাসরি নকশা তুলবেন সম্পূর্ণ নিয়ম ও প্রসেস  এই ভিডিওটিতে আছে দেখে নিবেন।


 

নকশা তোলার পর কেউ যদি চান আপনার নকশার এক বা একাধিক  ফটোকপি  নিবেন? তাহলে   কপি নিতে পারবেন ভালো মানের ফটোকপি প্রতি কপি ৫০  টাকা। যেটা দিয়েও সঠিক ভাবে  জমি মাপতে পারবেন। অনেক জেলাতে এই কপি গুলো ৫০০ টাকা করে বিক্রি করে।  

 

বিভিন্ন জেলা সদর নকশা কপির যে মেশিন থাকে তা নিম্নমানের।  যদি সুযোগ থাকে ঢাকা থেকে নকশার কপি করে নিবেন। আর হ্যা কেউ চাইলে আপনার উত্তোলনকৃত  নকশাকে স্কেন করে ই- মেইল বা  ড্রাইভের মাধ্যমে নিতে পারবেন।  স্কেন করার  এর খরচ ৮০ টাকা।  যেটা দিয়ে নকশা সারা জীবন সংরক্ষণ করা যাবে,  অটোক্যাড, ফ্রী ক্যাড, লীব্রা ক্যাড মোবাইল ও পিসি তে ডিজিটাল ডিমার্কেশন এবং সঠিক স্কেলে প্রিন্ট করে   নিতে পারবেন। 

আমরা জানি একটি ম্যাপ এর স্কেন কপি বা স্কেন  নকশা তুলতে সরকারি খরচ নগদ জমা   ৫০০ টাকা  + কোর্ট ফি  ২০ টাকা +  আবেদন ফর্ম ১০ টাকা।  মোট ৫৩০ টাকা। 

জরিপ অফিস / ডিসি অফিস হতে আপনি যে ম্যাপটি পাচ্ছেন সেটা হচ্ছে মূল ম্যাপ এর স্কেন কপি।  বেশীরভাগ ক্ষেত্রে ম্যাপ এর  এই কপিটি দিয়ে জমির আইল বা দাগ  সঠিক ভাবে পরিমাপ করা যায় না। কারণ স্কেন কপি ম্যাপে দাগের আইল গুলো মোটা থাকে।   ফলে অনেকেই সামাজিক ভাবে জমির পরিমাপ নিয়ে সমস্যায় পড়েন।  বিশেষ করে  যারা আমিন বা সার্ভেয়ার হিসেবে কাজ করেন।  জমির মালিক ও  সার্ভেয়ার সবার জন্য মৌজা ম্যাপ খুবই দরকারী।    

ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর


আমাদের কাছ থেকে মূল ম্যাপের প্রিন্ট কপি পাবেন।  আমরা কখনোই ফটোকপি ম্যাপ প্রদান করি না।  মোটামুটি সঠিক ভাবে জমি পরিমাপ করতে যে ম্যাপটি বর্তমানে বেশী ব্যাবহৃত হয় আপনি সেই ম্যাপ টি পাবেন।  মূল ম্যাপের প্রিন্ট বা মাষ্টার প্রিন্ট ম্যাপ পাবেন।

একটি প্রিন্ট কপি

 

একটি নকশা বা ম্যাপ তুলতে জরিপ অফিসে ২ দিন যেতে হয়।  যেদিন আবেদন করবেন  ও পরবর্তী   যেদিন ম্যাপ ডেলিভারি দিবে সেদিন।  

যারা ঢাকার বাহিরে আছেন তাদের নকশা তুলতে ২ দিন আসা যাওয়া বা যাতায়াত  বাবদ অনেক টাকা খরচ ও সময় নষ্ট হয়। তাদের জন্য অনেক বেশী সহায়ক হবে।

কুরিয়ার এর মাধ্যমে ম্যাপ নিতে যে তথ্য লাগবে।

 ১. নামঃ

২. ঠিকানাঃ

৩. মোবাইল নম্বরঃ

 আরো বিস্তারিত জানতে ভিডিও টি দেখতে পারেন। 



For More Details Plz visit:

অফিসঃ ময়নামতি ল্যান্ড সার্ভে,  মোল্লা মার্কেট (২য় তলা) হেমায়েতপুর বাস স্ট্যান্ড, সাভার, ঢাকা-১৩৪০.



Website: www.bdlandsurveyor.com

E-mail: bdlandsurveyor@gmail.com

Facebook & YouTube : BD Land Surveyor

Post a Comment

নবীনতর পূর্বতন