আমরা সবাই কম বেশি মৌজা ম্যাপ  বা নকশার সাথে পরিচিত। ম্যাপ হচ্ছে জমির বাস্তব চিত্র যখন কোন জমির সীমানা নিয়ে বিরোধ দেখা দেয় তখন মৌজা ম্যাপ বা নকশা দিয়ে সীমানা নির্ধারণ ও পরিমাপের কাজ করা হয়। কিন্তু আমরা অনেকেই মৌজা ম্যাপ চিনিনা কোনটি সিএস(CS), এসএ (SA), আর এস (RS) বা বিএস (BS)।

 ❖ সিএস (CS) ম্যাপ:

মূলত ব্রিটিশ সরকার দ্বারা প্রস্তুতকৃত ম্যাপ।  এই ম্যাপ এর সময়কাল 1880 থেকে 1940 এর মধ্যে। যদি কোন ম্যাপের প্রস্তুত এর সময়কাল 1880 থেকে  1940 এরমধ্যে হয় তখন   বুঝতে পারবেন  সেটি সিএস ম্যাপ। এই ম্যাপের নিচের দিকে ইংরেজিতে প্রস্তুতের সময়  দেয়া থাকে।

★ ব্যাতিক্রমি আর এস (RS) বা সংশোধনি RS ম্যাপ যেভাবে চিনবেনঃ

যে সকল অঞ্চলে  cs  ম্যাপ  এর পরবর্তি সময়ে অথবা SA ম্যাপ এর পূর্ববর্তী সময়ে। RS জরিপ ব্রিটিশ সরকার দিয়ে পরিচালিত হয়েছে সেই ম্যাপ কে আর এস ম্যাপ বলা যায়। যেমন- বৃহত্তর ফরিদপুর,  শরীয়তপুর,  বৃহত্তর বরিশাল (বাকরগঞ্জ)।

❖ এসএ (SA) ম্যাপ যেভাবে চিনবেনঃ

SA ম্যাপ পাকিস্তান সরকার দ্বারা পরিচালিত বা প্রস্তুতকৃত ম্যাপ এর সময়কাল হাজার 1956 থেকে 62 এর কাছাকাছি।  এই ম্যাপ চেনার উপায় ম্যাপের  নিচের দিকে ইংরেজিতে লেখা থাকবে SA act 1950 অথবা প্রস্তুতের সময় প্রস্তুতের সময় কাল থাকবে 1956 থেকে  62 এর মধ্যে। বেশীরভাগ অঞ্চল বা এলাকায় SAজরিপের খতিয়ান আলাদা করে প্রস্তুত করা হলেও নতুন করে নকশা বা ম্যাপ প্রস্তুত করা হয় নি। বেশীরভাগ অঞ্চল এ CSও SAম্যাপ একই। আবার কিছু কিছু এলাকায় rs ও Sa ম্যাপ একই।  যেমনঃ বরিশাল / বাকেরগঞ্জ,  ফরিদপুর ও অন্যান্য অঞ্চলে।

❖ সাধারণ  আর,এস (RS)  ম্যাপ যেভাবে চিনবেন :

আর এস বা রিভিশনাল সার্ভে সাধারণত 1966 বা পরবর্তী সময়ে প্রস্তুত। শুধুমাত্র ফরিদপুর ও বরিশাল এ আর এস জরিপ ১৯৪০-৫২ এর মধ্যে হয়েছে। এই ম্যাপ চেনার জন্য প্রস্তুত এর সময়কাল দেখতে হবে বেশিরভাগ  নকশাতে লেখা থাকে সরকার কর্তৃক প্রদত্ত ক্ষমতা বলে সাল 1966 বা পরবর্তী  সময়ে   প্রস্তুত।

❖ বি এস (BS)বা বি আর এস (BRS) ম্যাপ চেনার উপায়:

বর্তমান সময়ে প্রস্তুত কৃত  বা   সর্বশেষে যে নকশা প্রস্তুত করা হচ্ছে সেই ম্যাপ কে বি এস (BS)বা বি আর এস (BRS) ম্যাপ বলা হয়। এই ম্যাপ এর নিচে লেখা থাকে সরকার কর্তৃক ক্ষমতা বলে সময়কাল   1970 বা 1990 পরবর্তী  যে কোনো সালে এ প্রস্তুত। 

❖ ঢাকা সিটি জরিপ ম্যাপ : 

সিটি জরিপ ম্যাপ খুব সহজে চেনা যায় এটি মূলত ঢাকা মহানগরের সর্বশেষ জরিপ এর ম্যাপ বা নক্সা। এর মধ্যে সিটি জরিপ সিল  দেয়া থাকে।  স্কেল 80 ইঞ্চি সমান এক মাইল হয়ে থাকে। সময় কাল ১৯৯০ বা পরবর্তী সময়ে প্রস্তুত। তবে মজার বিষয় হচ্ছে বি.এস বা বি.আর.এস বা সিটি জরিপ সব জরিপ ই আর এস (RS) জরিপের অংশ। অর্থাৎ SA এর পরবর্তী সময়ে প্রস্তুত কৃত সকল জরিপ ই আর এস জরিপের অংশ।

বিস্তারিত জানতে নিচের ভিডিওটি দেখুন।

2 Comments

  1. যে কোন জেলার অরিজিনাল মৌজার নকশা লাগলে বলতে পারেন।
    #ঝক ঝকে ক্লিয়ার পিন্ট হবে, লালটি মোটা অর্জিনাল নকশার কাগজ হবে,১০০% গ্যারান্টি দিলাম ইনশাআল্লাহ।
    নতুন পুরাতন যে কোন নকশাই দিতে পারবো।
    Rs - নকশা
    Bs - নকশা
    Cs - নকশা
    সব গুলই দিতে পারবো ইনশাআল্লাহ.
    ডেলিভারির সময় মাত্র ২৪ঘন্টায় আপনার দেয়া ঠিকানায় পৌঁছে যাবে।
    কমেন্ট করুন অথবা ইনবক্স নক দিন।

    বিঃ দ্রঃ যাকে আপনি টাকা দিবেন তার সম্পর্কে ভালো করে যেনে নিন।
    তার আইডি রিয়েল কিনা সেটাও যাচাই করে নিন।
    তার পোষ্ট কমেন্ট যাচাই করে নিন।
    আমার নম্বর ০১৭৩৭৮৯৫৪২৪
    আমার ফেসবুক আইডিঃ MYJ Yousuf Jamil

    ReplyDelete

Post a Comment

Previous Post Next Post